NRC-in Beagali

NRC(National Register Of Citizens) রাষ্ট্রীয় নাগরিক পঞ্জী


    


 NRC কী? 

NRC হল রাষ্ট্রীয় নাগরিক পঞ্জী, যা citizen act1955 অধীনে কেন্দ্রীয় সরকার সারা দেশে অধিবাসীদের পঞ্জীভুত করার একটা প্রক্রিয়া। 
এই আইন অনেক বার সংশোধন করা হয় 14A 2004 অসম, মেঘালয় ছাড়া সারা দেশে বাধ্যতামূলক করা হয়েছে। 

 প্রশ্ন হল নাগরিক কারা বা কীভাবে নাগরিকত্ব অর্জন করা যায় ? 

 এই ক্ষেত্রে ভারতীয় সংবিধান নাগরিকত্ব কোনো নির্দিষ্ট সংজ্ঞা নেই। এই ক্ষেত্রে দুটি theory আছে,
 ১- জন্ম সুত্রে প্রাপ্ত নাগরিকত্ব । 
২- শুধু জন্ম সুত্র নয়, এক্ষেত্রে পিতার জন্ম ও পিতামহের জন্ম কোথায় তা দেখে নাগরিকত্ব দেওয়া হয়। 

2য়- ভাগটির অনেক গুলি নিয়ম আছে, যথা এক্ষেত্রে একটা বিষয়ে আমাদের জানা দরকার যে ভারতীয় সংবিধান কার্যকর হয় 1950, 26শে জানুয়ারি। amendment 3A অনুসারে যে কোনো ব্যক্তি 26শে জানুয়ারি 1950 এর আগে থেকে ও 1 লা জুলাই 1987 এর মধ্যে যারা এদেশে জন্ম গ্রহণ করেন তারা ভারতীয় নাগরিক হিসেবে গন্য।
 2- যদি 2ই জুলাই 1987 থেকে 2ই ডিসেম্বর 2004 যাদের জন্ম হয়েছে তাঁর মা অথবা বাবার মধ্যে একজনের ভারতে জন্ম হলে তাঁকে ভারতীয় নাগরিক হিসেবে গণ্য করা হবে। 
 ৩- 2004 সালের পর থেকে মা ও বাবা দুইজনের জন্ম ভারতে হতে হবে, না হলে যে কোন একজনের বৈধ কাগজপত্র (বিদেশে) থাকলে তবে ভারতীয় নাগরিক হিসেবে গণ্য হবে। 

 NRC কোথায় শুরু হয়?

 ভারতের অঙ্গরাজ্য অসমে প্রথম NRC করা হল। 

 NRC কেন করা হল?

 স্বাধীনতা লাভের পর থেকে 1951 অসম NRC করার জন্য আন্দোলন শুরু করে। কারণ হিসাবে আসামী রা মনে করেন যে স্বাধীনতার পর প্রতিবেশী দেশ বাংলাদেশ ও অসমের সীমান্ত অনেকটা অংশ কাঁটাতার না থাকায় অবাধে বাংলাদেশের মানুষ অসমে চলে আসছে। এছাড়া কিছু সম্পত্তির অধিকারের জন্য যাতায়াত ছিল। ও বিভিন্ন অত্যাচারের জন্য চলে আসে। আর 1971 যখন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ হয় তখনও নাকি কিছু মানুষ চলে আসেন বাঁচার জন্য। আর অন্য দিকে অসমের স্থানীয় বাসিন্দারা মনে করেন তারা সংখ্যালঘু হয়ে যাচ্ছেন। তারা 1979-1980আসুর (অসম ছাত্র ইউনিয়ন) জোর কদমে আন্দোলন শুরু করেন। যা তৎকালীন প্রধানমন্ত্রী রাজিব গান্ধীর কাছ থেকে NRC করার অনুমতি আদায় করে নেয়। কিছু বছর এই বিষয়ে আন্দোলন থমকে থাকে, 2005 এ NRC নিয়ে বারবারন্ত শুরু হয়। অপর দিকে আসামী রা কিন্তু বাঙালি দের মারা বিপজ্জনক ভাবে করতে থাকে। 2012 বোরোল্যান্ড কে(বোরোল্যান্ড অঙ্গরাজ্য করার আন্দোলন) কেন্দ্র করে আসামী ও বাঙালি দের মধ্যে একটি প্রায় যুদ্ধ হয় তাতে সরকারি হিসেবে 17 জন বাঙালির মৃত্যু হয়।যা সুপ্রিম কোর্টের পর্যন্ত ব্যপার চলে আসে এবং সুপ্রিম কোর্টের নির্দেশ দেন NRC করার। 

NRC Draff এরপর কি ঘটল?

    


 NRC final draff 2018 তে প্রকাশিত হয় যাতে প্রায় 40 লাখ মানুষ NRC থেকে বাদ পরে। অসমের মোট জনসংখ্যা প্রায় 3.29 কোটি। আর যারা বাদ পেরেছেন তাদের বেশির ভাগই বাঙালি।(এদের অনেকেই পশ্চিমবঙ্গের ও ত্রিপুরার অধিবাসী আছেন)। 31শে আগস্ট 2019 final list প্রকাশিত হয় তাতেও প্রায় 19লাখ মানুষ NRC থেকে বাদ পরেছেন। তবে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেন যে 19 লাখ মানুষ 120 দিন এখনও সময় পাবেন নাগরিক প্রমাণের ক্ষেত্রে ও আদালতের মাধ্যমে বিচার পাবেন। 19,লাখ মানুষ কে আশ্রয় শিবিরের রাখা হয়েছে বা হবে। এর মধ্যে অনেক মানুষের পূর্বপুরুষরা ভারতের অন্য রাজ্যের অধিবাসী কাজের উদ্দেশ্যে অসমে গেছেন তারাও বাদ পরেছেন। পূর্বপুরুষের জন্ম ভারতে হয়ে ও বাদ পরেছেন। এমনকি পূর্ব রাষ্ট্রপতি ও বাদ পরেছেন। গরীব গ্রামের মানুষ যাদের কোনো পরচা বা কাগজপত্র নেই তারা কীভাবে প্রমাণ করবে যে তারা ভারতীয় নাগরিক। উত্তর কারও জানা নেই। আর একটা কথা সেটা হল final list এর আগে 27 জন আত্মহত্যা করেছেন। আশ্রয় শিবিরের তা যে বাড়তে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। আবার অনেক খবর এখানে এসে পৌঁছয় না সংখ্যাগরিষ্ঠ আসামীদের জন্য। এই ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার যে ভাবে রেজিস্ট্রেশন কথা বলছেন সেটা যুক্তিহীন, কারন যারা NRC থেকে বাদ পড়েছে তাদেরকে বাংলাদেশে পাঠানো হবে, কিন্তু বাংলাদেশের সরকার বলছে এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে। আর বাংলাদেশে এই 19 লাখ মানুষ নিতে পারবে না। কারণ 7 লাখ প্রায় রোহিঙ্গা তারা নিয়ে অশান্তি তে আছে যদি নেয় তবে ওরা খুবই শীঘ্রই আতঙ্কবাদি দেশের তমকা পাবে। আর কেন্দ্রীয় সরকার 19 লাখের মধ্যে হযতো একটা বিশেষ ধর্মের মানুষ কে নাগরিক হিসেবে অন্তর্ভুক্ত করে নিলে ও বাকিি মানুষ কোথায় যাবে কেউই জানে না। যা পরিনতি খুবই ভয়ঙ্কর হবে। কেন্দ্রীয় সরকার অসমে গবেষণা করে নাকি সারা ভারতে NRC করতে চলেছে। 
 NRC ফলাফল পরে আনা হবে নজর রাখুন সাথে থাকুন।





 অসমে NRC হয়েছে তার দস্তাভেজ জেনে নিন -
 1- জমির দলিল বা পরচা(avob 1971) 
 2- LIC বীমা(1971)
 3-ভারতের যেকোনো সরকারের কোনো লাইসেন্স।
 4- সরকারের চাকরির কাগজ পত্র। 24 মার্চ 1971।
 5- ডাক ব্যাঙ্কের খাতা। 1971। 
 6- জন্মের প্রমাণ পত্র। 1971। 
 7- আদালতের সাথে যুক্ত কোনো কাগজ পত্র 1971। 8- শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ডিগ্রি 1971।
 9- ভারতীয় সরকার প্রদত্ত পাসপোর্ট। 
 10- অসমের বাইরে নিবাস পত্র (অঙ্গরাজ্য ক্ষেত্রে)।


 এছাড়া অনেক অত্যাচার। জোর জুলুম ফলাফল নিয়ে আলোচনা করা হবে। আমার একটা ছোট্ট প্রয়াস আপনাকে অবগত করানো হল। আমার লেখ পড়ে আপনার কেমন লাগলো কমেন্ট করে জানান। কিছু যোগ করতে হলে কমেন্ট করে দিন upload করে দেব🙏♥️🌹

Comments

Popular posts from this blog

জলের অতি ব্যবহার ও জল সংরক্ষণ